Friday, July 6, 2018

সত্যজিৎ রায় The man who can't die

সত্যজিৎ রায় :( ২ মে 1921 - ২3 এপ্রিল, 1992)
 একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, গ্রাফিক শিল্পী, সংগীতশিল্পী ও লেখক, ২0 শতকের শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে অন্যতম।
 একটি বাণিজ্যিক শিল্পী হিসেবে তার কর্মজীবন শুরু করে, রায়ান ফ্রেঞ্চ চলচ্চিত্র নির্মাতা জিন রেনোইরান্ডকে লন্ডনে একটি সফরের সময় ভিয়েতোরো দে সিকার ইতালীয় নাওরোলিস্ট ফিল্ম সাইসিলেস থিয়েভস (1 9 48) দেখার পর স্বমুক্ত চলচ্চিত্র নির্মাণে টানা হয়।

সত্যজিৎ রায় চলচ্চিত্র, তথ্যচিত্র এবং শর্টস সহ 36 টি চলচ্চিত্র পরিচালনা করেছেন।
 তিনি একটি উপন্যাস লেখক, প্রকাশক, চিত্রকলা, কলিগরা, সঙ্গীত সুরকার, গ্রাফিক ডিজাইনার এবং চলচ্চিত্র সমালোচক ছিলেন। তিনি বেশ কয়েকটি সংক্ষিপ্ত কাহিনী এবং উপন্যাস লেখেন, অর্থাত প্রাথমিকভাবে ছোট শিশু এবং কিশোরীদের জন্য। তার বিজ্ঞান কথাসাহিত্য কাহিনীতে বিজ্ঞানী ফেলুদা, অধ্যাপক ও অধ্যাপক শন্কু জনপ্রিয় কল্পকাহিনী রচনা করেছেন।তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিগ্রি লাভ করেন।

1955 সালের কান চলচ্চিত্র উত্সবে রাইয়ের প্রথম চলচ্চিত্র পাথে পাঞ্চালির (1955) 11 টি আন্তর্জাতিক পুরষ্কার জেতেন, যার মধ্যে রয়েছে সেরা হিউম্যান ডকুমেন্ট পুরস্কার। এই ছবিটি, অপরাজিত (1956) এবং অপুর সংসার (দি ওয়ার্ল্ড অফ আপু) (1 9 5 9) দ্য অ্যাপু ট্রিওজি। রে স্ক্রিপ্টিং, কাস্টিং, স্কোরিং, এবং সম্পাদনা করে, এবং নিজের ক্রেডিট শিরোনাম এবং প্রচারের উপাদানটি তৈরি করেন। ২3 শে সেপ্টেম্বর ভারতীয় চলচ্চিত্র পুরস্কার, একটি গোল্ডেন লায়ন, গোল্ডেন বিয়ার, ২ সিলভার বিয়ার, আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব এবং পুরস্কার অনুষ্ঠানগুলিতে অতিরিক্ত সম্মানিত পুরস্কার এবং একটি একাডেমী অনারারি পুরস্কারসহ আরও কয়েকটি পুরস্কার লাভ করেন। ভারত সরকার তাকে 1992 সালে ভারত রত্নের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার দিয়ে সম্মানিত করেছে।

0 comments:

Post a Comment